কানে জল ঢুকলে যা করণীয়

কখনও কখনো অজান্তে কানে জল চলে যায়। তখন আমরা দিক-বিদেক হয়ে যাই। কি থেকে কি করবো কিছুই বুঝে ওঠা যায় না। ছোটরা তো আছেই, বড়রাও মাঝে মাঝে ভড়কে যায়। তবে কানে বেশি পরিমাণে জল না ঢুকলে তেমন একটা সমস্যা হয় না। কানের ভেতরের ওয়াক্স অল্প পরিমাণ জল শোষণ করে নেয়।
কানে বেশি পরিমাণ জল গেলে সমস্যা হতে পারে। আর কারো কানে যদি ছিদ্র থাকে বা আগে থেকে সংক্রমণ থাকে, তাদের ক্ষেত্রে কানে জল গেলে সমস্যা হতে পারে। কানে জল ঢুকলে অনেকে কটন বাড দিয়ে পরিষ্কার করার চেষ্টা করেন। ভুলেও এই কাজটি করবেন না।
আসুন জেনে নেই কানে জল ঢুকলে কি করবেন?
মাথাটি কাত করুন
যে কানে জল ঢুকেছে, সেই দিকে মাথাটি কাত করুন। তারপর হাতের তালু রাখুন কানের উপরে এবং চাপ দিন। চাপ দিয়েই হাতটি সরিয়ে নিন। দেখবেন খানিকটা জল বের হয়ে গেছে। এভাবে বেশ কয়েকবার করুন। জল বের হয়ে কান বন্ধ হওয়ার সমস্যা দূর হবে।
নাকের ফুটো বন্ধ করুন
একটি লম্বা শ্বাস নিন, এবার দুই আঙুল দিয়ে নাকের ফুটো বন্ধ করে ফেলুন। এখন এই বন্ধ নাক দিয়েই নিঃশ্বাস ফেলার চেষ্টা করুন। খুব জোরে বল প্রয়োগ করতে হবে না, সাধারণত যেভাবে নিঃশ্বাস ফেলেন সেভাবে ফেললেই হবে।
কানে আওয়াজ শুনতে পাবেন, বুঝবেন যে জল বের করে বন্ধ কান ঠিক হয়ে গেছে।যে কানে জল ঢুকেছে, সেই কানটি বালিশে চাপা দিয়ে শুয়ে থাকুন এবং সম্ভব হলে ঘুমিয়ে পড়ুন। ঘুম ভাঙলে দেখবেন জলর সমস্যা নেই।
চুইং গাম
চুইং গাম বা যে কোনো কিছু চিবিয়ে খান। যেটা বেশ করে চিবাতে হয়, এমন খাবার বেছে নিন। খাবার চিবানোর সময় যে মুভমেন্ট তৈরি হবে, সেটা বন্ধ কানকে খুলে দিতে সহায়ক। এছাড়া হাই তুললেও কানের জল বেরিয়ে বন্ধ কান খুলে যায়।
হেয়ার ড্রায়ার
হেয়ার ড্রায়ার বেশ ভালো কাজ করে এক্ষেত্রে। একদম লো-তে ড্রায়ার সেট করুন। তারপর কান থেকে ১০-১২ ইঞ্চি দূরে রেখে তাপ দিন। কানের জলর সমস্যা দূর হবে।
অলিভ অয়েল
ছোটবেলায় কানে জল ঢুকলে আমরা সরিষার তেল কানের ভেতরে দিয়ে কিছুক্ষণ পর কান কাত করলে জল আপনাআপনি বের হয়ে আসত। এটা করতে পারেন তবে সরিষার তেলের চেয়ে অলিভ অয়েল এ ক্ষেত্রে ভালো কাজ করবে। তিন/চার ফোঁটা অলিভ অয়েল কানে দিয়ে মিনিট দশেক রাখুন। এবার যে কানে জল ঢুকেছে সে দিকে কাত হন। জল বের হয়ে যাবে।
তোয়ালে
গরম জলতে তোয়ালে বা পাতলা কাপড় ভিজিয়ে নিয়ে কানে ধরুন। ৩০ সেকেন্ড থেকে ১ মিনিট পর্যন্ত ধরে রাখুন। চার/পাঁচবার এভাবে করুন। এরপর যে কানে পানে ঢুকেছে সেদিকে কাত হয়ে শুয়ে পড়ুন।

 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

About Author