স্বাস্থ্য পরিষেবায় উন্নতি আনতে হাসপাতালের আকাশে উড়বে দ্রোণ

স্বাস্থ্য পরিষেবার উন্নতি করতে বিভিন্ন বিল্ডিং এর মধ্যে দ্রোণ ওড়ানোর সিদ্ধান্ত নিল মার্কিন যুক্তরাষ্ট্রের একটি হাসপাতাল। মার্কিন যুক্ররাষ্ট্রের উত্তর ক্যারোলিনা রাজ্যের এক হাসপাতালের বিভিন্ন বিল্ডিং এর মধ্যে দ্রুত রক্ত পাঠাতে এই দ্রোণ কাজে লাগবে।

এই প্রথম মার্কিন দুনিয়ায় মার্কিন আকাশে সাধারন মানুষের কাজে দ্রোণ ওড়ানোর অনুমতি দিল সেই দেশের এভিয়েশান দপ্তর। হাসপাতালের সাথে একসাথে হাত মিলিয়ে ইউপিএস এই দ্রোণ ওড়াবে।

ইউপিএস এর ভাইস প্রেসিডেন্ট বালা গনেষ জানিয়েছেন, “এই প্রথম ফেডারাল এভিয়েশান অ্যাডমিনিস্ট্রেশান নিয়মিত দ্রোণ ওড়ানোর অনুমতি দিন। নিঃসন্দেহে এই ঘটনা ঐতিহাসিক হয়ে থাকবে।”

হাসপাতাল থেকে রুগীর রক্তের নমুনা প্যাথোলজি ল্যাবে পাঠাতে এই দ্রোণ ব্যবহার হবে। হাসপাতাতল বিল্ডিং থেকে প্যাথোলজি ল্যাবরেটারির দূরত্ব ০.৫ কিমি। সারা দিনে মোট ছয় বার এই রাস্তা যাতায়াত করবে একটি দ্রোণ। সপ্তাহে পাঁচ দিন এই দ্রোণ পরিষেবা কাজ করবে। একটি সুরক্ষির বাক্সের মধ্যে রক্তের নমুনা রেখে লঞ্চ প্যাড থেকে এই বাক্স দ্রোণের সাথে বেঁধে দেওয়া হবে। হাসপাতাল কতৃপক্ষ জানিয়েছে হাসপাতাল বিল্ডিং থেকে প্যাথলজিকাল ল্যাবরেটারি দেখা যায়। তাই এই দ্রোণ ওড়াতে কোন সভাবনা হবে না। হাসপাতাল চত্বরে মানুষের উপর থেকে দ্রোণ ওড়ানোর অনুমতিও মিলেছে বলে জানানো হয়েছে।

গাড়ি করে রক্ত নিয়ে গেলে অনেকটা বেশি সময় লেগে যায়। এর ফলে কিছু রক্ত পরীক্ষার ফল সঠিক হয় না। এর সময় কমাতেই দ্রোণ ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে মার্কিন মুলুকের এই হাসপাতাল। আপাতত হাসপাতাল চত্বরের মধ্যে দ্রোণ উড়লেও ভবিষ্যতে এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালের মধ্যে আদান প্রদানেও দ্রোণ ব্যবহার হতে পারে। ২০১৯ সালের শেষেই সেই কাজ শুরু হতে পারে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

About Author