• Sat. Dec 5th, 2020

The Love Affair

Get Latest Update

ভা’র্চুয়াল শীর্ষ সম্মে’লন ক’রবেন প্র’ধানমন্ত্রী নরেন্দ্র মো’দী সোমবার ডে’নিশের প্র’ধানমন্ত্রী মেটে ফ্রেডা’রিকসেনের সাথে

দুই দেশের মধ্যে’ শীর্ষ বৈঠ’কের মার্জিনে বৌ’দ্ধিক স’ম্পত্তি সহযোগি’তার একটি স’মঝোতা স্মারক স্বাক্ষরি’ত হচ্ছে। এর বাইরে’ ডেনমার্ক ভা’রতের আমন্ত্রণে আ’ন্তর্জাতিক সোলার অ্যালা’য়েন্স (আই’এস’এ) তেও যো’গ দিচ্ছে। ব’ছর থেকে ভারত ও ডে’নমার্কের কূ’টনৈতিক সম্পর্ক গু’রুত্বপূর্ণ, আর তি’হাসিক সম্পর্ক প্রা’য় ৪০০ ব’ছরের পুরানো। দু’ধ উৎপাদনে’র ক্ষেত্রে অ’র্থাৎ ‘সাদা বিপ্লব’ সাফ’ল্যে ভারত অ’বদান রেখেছে, অন্য’দিকে ডেনমা’র্কও বায়ু শ’ক্তি খাতের ‘উন্নয়নে স’মর্থন পেয়েছে।

বিদে’শ মন্ত্রক সূ’ত্রে জানা গেছে, ২০২০ সা’লের ২৮ শে সেপ্টে’ম্বর ভারতকে স্বাগত জা’নাতে প্রধা’নমন্ত্রী মোদী এবং প্রধানমন্ত্রী মেটে ফ্রেডারিক’সেনের মধ্যে এই শী’র্ষ বৈঠক দ্বিপক্ষীয়’ সম্পর্কের বি’দ্যমান কাঠামো পর্যালোচ’না ও জোরদার ক’রার জন্য গুরু’ত্বপূর্ণ হবে। ভারত ও ডে’নমার্কের মধ্যে প’ণ্য ও সে’বার দ্বি’পাক্ষিক বাণি’জ্য গত তিন ব’ছরে 30.49% প্র’বৃদ্ধি অর্জ’ন করেছে।

ডেনমার্ক-ভা’রত সম্প’র্কের গু’রুত্বপূর্ণ দিকটি হ’ল প্রায় বেশ ক’য়েকটি বড় ‘সংস্থায় প্রায় ২০ হা’জার ভারতীয় পে’শাদার এবং ২০ টি ভা’রতীয় আইটি সংস্থা’য় কাজ করছেন যা ডেন’মার্কের অর্থ’নীতির জন্য গুরু’ত্বপূর্ণ। ভা’রতীয় পে’শাদাররা কয়েক দশক ধরে ডে’নমার্কে রয়েছেন, বি’শেষত আইটি এবং অ’র্থ সংক্রান্ত ক্ষেত্রে। শুধু এটিই’ নয়, প্রায় 30,00’0 ভা’রতীয় আইটি পে’শাদাররা অনেক শীর্ষস্থা’নীয় ডেনিশ সংস্থার জন্য উদ্ভা’বনী পণ্য এবং পরি’ষেবাদি উন্নয়নে স’হায়তা করছেন।

প্র’ধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ডে’নমার্কের প্রধা’নমন্ত্রী মেটে ফ্রেড্রি’ছসন সোমবার ই’উরোপীয় ইউনিয়নের দেশগুলির সাথে অং’শীদারি বাড়াতে একটি দ্বিপক্ষীয় শীর্ষ সম্মে’লনে বৈঠক করবেন। ভিডিও কনফা’রেন্সিংয়ের মাধ্যমে এই ভা’র্চুয়াল শীর্ষ সম্মেল’ন চলাকা’লীন, দু’দেশের মধ্যে ক্র’মবর্ধমান প্রযুক্তি, পুন’র্নবীকরণযোগ্য প্রযুক্তি সহ’যোগিতা নিয়ে আলোচনা হবে এবং অনেক গুরুত্বপূ’র্ণ চুক্তি স্বাক্ষ’রিত হবে বলে আশা করা হ’চ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *