• Wed. Dec 2nd, 2020

The Love Affair

Get Latest Update

কেন্দ্র ন’তুন নির্দে’শিকা জারি করেছে, বড় প’রিবর্তনগুলি ঘোষণা করেছে; আ’পনার যা জানা দ’রকার তা এখানে . আ’নলক 5.0

নতুন আ’নলক 5.0 নি’র্দেশিকাগুলির প্রধান বৈ’শিষ্ট্য:

ক’নটেইনমেন্ট জোনগুলি’র বাইরের অঞ্চলে 15 ‘অক্টোবর থেকে ক্রিয়া’কলাপ অনু’মোদিত

1) সি’নেমাস / থি’য়েটার / মা’ল্টিপ্লেক্সগুলিকে তাদের বসার ক্ষ’মতার ৫০ শ’তাংশ পর্যন্ত খোলার অ’নুমতি দেওয়া হবে, যা’র জন্য তথ্য ও স’ম্প্রচার মন্ত্রক এস’ওপি জারি কর’বেন।

2) বি’নোদন উদ্যান এবং অ’নুরূপ স্থা’নগুলি খোলার অনুমতি দেওয়া হবে, যা’র জন্য স্বাস্থ্য ও পরিবার ক’ল্যাণ মন্ত্র’ণালয় (এম’এইচ’এফ’ডাব্লু) দ্বারা এস’ও’পি জারি করা হবে।
3) বি’জনেস টু বি’জনেস (বি 2 বি) প্র’দর্শনীগুলি খোলার অনুমতি দেও’য়া হবে, যার জন্য বাণিজ্য অ’ধিদফতর এস’ওপি জারি করবে।

4) ক্রীড়াবিদ’দের প্রশিক্ষ’ণের জন্য ব্যবহৃত সু’ইমিং পুলগুলি খো’লার অনুমতি দেওয়া হবে, যার জ’ন্য যুব বিষ’য় ও ক্রীড়া মন্ত্রক (এম’ও’ওয়াই’এ এবং এস) দ্বারা স্ট্যান্ডা’র্ড অপা’রেটিং পদ্ধতি (এস’ও’পি) জারি করা হবে।

5) স্কুল, ক’লেজ, শিক্ষাপ্র’তিষ্ঠান এবং কোচিং প্রতি’ষ্ঠানের উদ্বোধন: বি’দ্যালয় ও কোচিং প্র’তিষ্ঠানসমূহ পুনরায় খোলা’র জন্য, রাজ্য / কে’ন্দ্রশাসিত স’রকারদের গ্রেড প’দ্ধতিতে ১৫ ই অক্টোবর প’রবর্তী সিদ্ধান্ত নেও’য়ার ন’মনীয়তা দেওয়া হয়েছে।

প’রিস্থিতি তাদের মূল্যা’য়নের ভিত্তিতে এবং নি’ম্নলিখিত শর্ত সাপে’ক্ষে সংশ্লিষ্ট স্কুল / প্রতি’ষ্ঠান পরিচা’লনার সাথে আলো’চনা করে সিদ্ধা’ন্ত নেওয়া হবে:

  • যে স্কুল’গুলি খোলার অনুম’তি রয়েছে, তাদের রাজ্য / কে’ন্দ্রশাসিত অ’ঞ্চলগুলির শিক্ষা বিভাগ দ্বারা জারি ক’রা এসওপি বাধ্যতা’মূলকভাবে অনুসর’ণ করতে হবে।
  • উচ্চ’শিক্ষা অধিদফতর (‘ডি’এই’চই), শিক্ষা মন্ত্রণা’লয় পরিস্থিতি নির্ধার’ণের ভিত্তিতে স্বরা’ষ্ট্র মন্ত্র’ণালয়ের (এম’এই’চ’এ) পরা’মর্শক্রমে কলেজ / উচ্চ’শিক্ষা প্র’তিষ্ঠান খোলার সময় স’ম্পর্কে সি’দ্ধান্ত নিতে পারে। অন’লাইন / দুরত্ব শেখা শিক্ষার পছন্দ’সই পদ্ধতি হিসা’বে অব্যাহত’ থাকবে এবং উত্সা’হিত হবে।

ত’বে কেব’লমাত্র গবে’ষণার পন্ডিত (পি’এই’চডি) এবং বিজ্ঞা’ন ও প্র’যুক্তি প্রবাহের স্নাত’কোত্তর শিক্ষার্থী’দের জন্য উচ্চতর শিক্ষা প্রতি’ষ্ঠানগুলি পরীক্ষা’গার / পরীক্ষা’মূলক কাজ’গুলির জন্য নিম্ন’লিখিত হিসাবে 15 ই অ’ক্টোবর থেকে খোলা’র অনুমতি পাবে:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *